IFIC ব্যাংকের TSO পদের গাইডলাইন


 ROAD TO IFIC TSO

( সম্পূর্ণ পোস্টটি পড়লে আশা করি TSO এর নিয়োগ সম্পর্কিত অনেক কিছু জানতে পারবেন)


আলহামদুলিল্লাহ 

সকল প্রশংসা মহান আল্লাহ তায়ালার


এপ্লিকেশন ডেটঃ ১০ জুলাই ২০২১

ইনিশিয়াল ভাইভা (জুম)

মেইলঃ ২২ আগস্ট ২০২১

ভাইভাঃ ২৬ আগস্ট ২০২১

বোর্ড :২

সিরিয়াল নাম্বার :১৩


জুমের লিংক ১০ মিনিট আগে পাই। লিংকে ঢুকে ওয়েটিং রুমে ছিলাম, এরপর হঠাৎ করেই আমাকে ইন করানো হয়। সবসময় সতর্ক থাকতে হবে। ফর্মাল ড্রেসে মেইলটেইন করবেন( যদিও আমি ছিলাম না)। স্যুট/ব্লেজার পরিধান করাটা বেটার। 


ইনিশিয়াল ভাইবাতে প্রশ্ন জিজ্ঞাসা শুরু :


ম্যাম: আপনি কি শিমুল হাসান

আমি: জ্বি ম্যাম (বিনয়ের সাথে)


Madam: Tell me about your self?

Me: Answered.


ম্যাম: আপনার তো পড়াশোনা শেষ হয়নি কিভাবে জব করবেন?

আমি: উত্তর দিলাম। জবটাকে গুরুত্ব দিবো সেটা বললাম। 


ম্যাম: IFIC সম্পর্কে কিছু বলেন?

আমি: প্রতিষ্ঠাকাল, ও পোডাক্টস বললাম। 


ম্যাম: IFIC কোন জেনারেশনের ব্যাংক ?

আমি: বললাম


ম্যাম: ২য় ম্যামকে বললেন আপনি কিছু বলবেন

২য় ম্যাম: না বললেন। 


ম্যাম: শেষে বললেন আমরা তো ব্যাংকে ফরমাল ড্রেসে চাই কিন্তু আপনি তো তা করেন নি। 


আমি: বিনয়ের সাথে উত্তর দিয়েছি। 


তার পর ম্যাম লিভ নিতে বললে আমি সালাম ও ধন্যবাদ দিয়ে লিভ নেই। 


( সব প্রশ্নের উত্তর হাসিমুখে বিনয়ের সাথে দেওয়ার চেস্টা করেছি)


রিটেন টেস্ট (রংপুর, রংপুর ব্রাঞ্চ)

ব্রাঞ্চ প্রেফারেন্স ফর রিটেন টেস্ট মেইলঃ

০৭ সেপ্টেম্বর ২০২১

এডমিট কার্ড মেইলঃ ১৩ সেপ্টেম্বর ২০২১

পরীক্ষাঃ ১৭ সেপ্টেম্বর, ২০২১


প্রশ্নের ধরন:


1. বাংলা ফোকাস রাইটিং( প্রিয় শখ)

2. করোনার কারনে লক্ষ্যে কি পরিবর্তন হয়েছে(ইংরেজী ফোকাস রাইটিং )

3. বাংলা টু ইংরেজি

4. ইংরাজি টু বাংলা

5. শব্দার্থ (বাংলা টু ইংরেজি )

6. শব্দার্থ ( ইংরেজি টু বাংলা)

7. ইংরাজি শব্দদিয়ে বাক্য গঠন 

8. আইডেইটিফাইং টেনস

9. রাইট ফ্রম অফ ভার্ব

10. এপ্টিটিউট টেস্ট 

11. ম্যাথ দুইটি

12. লেটার( পারসোনাল লেটার)


আমি ম্যাথ দিয়ে শুরু করে ছিলাম যেহুত ম্যাথ তুলোনামূলক একটু ভালো পাড়ি, বাকি শব্দার্থ , বাক্য গঠন এগুলো ভালো হয়েছে। ফোকাস রাইটিংস এভারেজ হয়েছে।

( আমি ৯৯ মার্কেসের উত্তর দিয়ে এসেছি। সবাই অবশ্যই ফুল মার্কেসের উত্তর দেওয়ার চেস্টা করবেন)


সিপিটি টেস্ট (ঢাকা, হেড অফিস)

১৩ অক্টোবর ২০২১


1. মাইক্রোসফট ওয়ার্ড

2. এক্সেলের

3. পাওয়ার পয়েন্ট এর কাজ করতে হবে

আমার পাওয়ার পয়েন্টের কাজ আসে নি, শুধু মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেলের কাজ করতে হয়েছে। 


ওয়ার্ডে ৩০ নাম্বার

এক্সেলে ২০ নাম্বার

সময় ৩০ মিনিট


প্রথমেই ইন্সট্রাকশন অনুসারে পিসিতে নিজের নাম_ট্র‍্যাকিং আইডি দিয়ে একটা ফোল্ডার তৈরি করে হবে এবং একই ভাবে ওই ফোল্ডারের ভিতরে সেইম নামে একটা ওয়ার্ড এবং এক্সেল ফাইল ক্রিয়েট করতে হবে। 


ওয়ার্ডঃ একটা টেক্সট ফাইলে সবকিছু দেয়া থাকবে। সেখান থেকে প্রথমেই সব কিছু কপি করে ওয়ার্ডে নিতে হবে। এরপর প্রশ্ন অনুযায়ী ফন্ট, কালার, বোল্ড, আন্ডারলাইন, এলাইনমেন্ট, ওয়াটারমার্ক, হেডার, ফুটার, পেজ নাম্বার এগুলো করে নিতে হবে। সবকিছু প্রশ্নে লিখা থাকবে। দেখে দেখে শুধু সেভাবে সাজিয়ে নিবেন। একটা টেবিল ক্রিয়েট করবেন। ৭ জন বীরশ্রেষ্ঠের নাম দেয়া থাকবে, তাদের পদবি অনুযায়ী টেবিলে সাজিয়ে নিবেন। এরপর একটা ফোল্ডারে বীরশ্রেষ্ঠদের ছবি দেয়া থাকবে। তাদের নাম দিয়ে একটা টেবিল তৈরি করতে হবে।


আমার সময়ে হেডারে নিজের নাম, ফুডারে পেজ নাম্বার, ওয়াটারমার্কে IFIC লিখতে হয়েছে। 


এক্সেলঃ প্রশ্নের মধ্যে কিছু ডাটা দেয়া থাকবে। এক্সেল শিটে ডাটাগুলো বসিয়ে ফন্ট, কালার, সাইজ, বোল্ড প্রশ্ন অনুযায়ী করে নিতে হবে। এক্সেলে যোগ,বিয়োগ,গুন ভাগ,গড় করতে হতে পারে।

এরপর এই যোগ,বিয়োগ,গুন ভাগ,গড় এর রেজাল্ট নিয়ে প্রশ্নে দেখানো মতো একটা গ্রাফ করতে হবে। 


(একটু পরপর কন্টল+এস চেপে সেইভ করে নিতে হবে। যিনি পরিক্ষা নিয়ে থাকেন তিনি অনেকটা হেল্পফুল । তিনি একটু পরপর সেইভ করতে বলবেন ও সময় বলে দিবেন)


এক্সাম শেষে সবার ফাইল তিনি চেক করবেন ও ফাইনাল ভাইভার জন্য কিভাবে আসতে তা বলে দিবেন। 


ফাইনাল ভাইভা (ঢাকা, হেড অফিস)

মেইলঃ ১৮ অক্টোবর ২০২১

ভাইভাঃ ২ নভেম্বর  ২০২১


ফাইনাল ভাইভার আগে আপনাকে মেইলে কয়েকটা গুগল ফর্ম পূরণ করতে হবে। ব্রাঞ্চ প্রেফারেন্স এবং প্রি ফাইনাল ইন্টারভিউ ফর্ম পূরণ করতে হবে। যেদিন মেইল পাবেন, সেদিন রাত ১২ টার মধ্যেই পূরণ করতে বলা হয়। তাই মেইল ও এসএমএসের দিকে লক্ষ রাখবেন। ব্রাঞ্চ প্রেফারেন্সের ক্ষেত্রে ঢাকা/চট্টগ্রাম মেট্রো এরিয়া বাদ, এছাড়া গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জেও প্রেফারেন্স দিতে নিরুৎসাহিত করা হয় কারণ এসব জায়গায় পোস্ট খালি নেই।  সাথে নিদিষ্ট ব্রাঞ্চ না চয়েজ দিয়ে জেলা চয়েজ দিলে পাওয়ার সম্ভাবনা বেশি আছে বলা হয়েছে। 


ফর্মাল ড্রেসে যেতে হবে(ছেলেদের ক্ষেত্রে ব্রেজার,প্যান্ট,বেল্ট ও সু একই কালার হওয়া ভালো মেয়েদের ক্ষেত্রে শাড়ি )এই বিষয় গুলো CPT দেওয়া শেষে বলে দিবে। প্রথমেই আপনার সিভি, প্রি ফাইনাল ইন্টার্ভিউ ফর্ম এবং এসএসসির ট্রান্সক্রিপ্ট জমা নিয়ে নিবে। এরপর কিছু ইন্সট্রাকশন দিবে।   সবাইকে যার যার নিদিষ্ট সিরিয়াল অনুযায়ী বসতে হবে। বিভিন্ন প্রশ্নের উত্তর কিভাবে দিতে হবে তা দুজন HR জানিয়ে দিবেন।


এখন আমার ভাইভা অভিজ্ঞতা বলতেছি।

আমার সিরিয়াল ছিলো ১২। আমার আগের যারা গিয়েছে প্রায় সবাইকেই  ৩০/৬০ সেকেন্ডের বেশি সময় রাখে নি।


আমি ভাইভা রুমে প্রবেশ করি, ভাইভা রুমে একজন স্যার ছিলেন, সালাম দেই স্যার আমাকে বসতে বললেন আমি ধন্যবাদ দিয়ে বসি।সাথে জুমে ৪ জন স্যার কানেক্টেড ছিলেন। মনিটরের দিকে তাকিয়ে তাদের সালাম দিলাম।


এমডি স্যার: আপনি শিমুল হাসান?

আমি: জ্বি স্যার

এমডি স্যার: আপনি বলেছেন বাংলাদেশের যেকোন জায়গায় চাকরি কিরতে চান?

আমি : জ্বি স্যার

এমডি স্যার: আপনি এখন আসতে পারেন

আমি : সালাম ও ধন্যবাদ দিয়ে চলে এসেছি। 


ফাইনাল মেইলঃ ৭ নভেম্বর ২০২১( ৫ ও ৬ তারিখ ব্যাংক বন্ধ থাকায় রেজাল্ট দিতে দেরি হয়েছে)


এপয়েন্টমেন্ট লেটারঃ ১৪ নভেম্বর ২০২১


এদিন এপায়েন্টমেন্ট নিয়ে আসতে গিয়েছিলাম সাথে ৩টি নন-জুডিশিয়াল স্টাম্প নিয়ে যেতে বলেছিলো। যাওয়ার পরে সবার থেকে স্টাম্প নিয়ে গিয়ে স্টাম্পে কিছু প্রিন্ট করে আবার দিয়ে দিয়েছে সাথে এপায়েন্টমেন্ট লেটার ও অন্যান্য কাগজ দিয়েছে। 

এগুলো পূরন করে ১৭ নভেম্বর ২০২১ জমা দিতে হবে। কিভাবে পূরন করতে হবে তার জন্য সেটা মেইলর মাধ্যমে জানিয়ে দিবে। 


(যাদের এক্সটেনশন লাগবে তাদের কেন লাগবে সেটা জানতে চাইবে সবাইকে ই এক্সটেনশন দিবে IFIC HR খুবেই হেল্পফুল আগেও একবার বলেছি, এক্সটেনশনের জন্য একটা আবেদন টাইপ/ হাতে লিখে নিয়ে যাবেন)

আমি এক্সটেনশন নিয়েছি তাই ১৭ নভেম্বর ২০২১ আমাকে ডকুমেন্ট সাবমিট করতে হবে না , যখন এক্সটেনশন শেষ হবে তখন করতে হবে। 


ডকুমেন্ট সিকিংঃ ১৭ নভেম্বর ২০২১


এদিন সব ডকুমেন্ট সাবমিট করার পরে ঐ দিন সন্ধ্যায় কোথায় পোস্টিং সেটা জানিয়ে দিবে ।


ফাইনাল জয়েনিংঃ ২১ নভেম্বর ২০২১


সবাই দোয়া করবেন। আল্লাহ যেনো সঠিক পথে জীবন পরিচালনার তৌফিক দান করেন। 


এই ওয়েব সাইট ও তিনটি ফেসবুক গ্রুপ আমায় অনেক সাহায্য করেছে তার জন্য এই পোস্টি করা । 

এই পোস্ট থেকে কেউ উপকৃত হলে আমার ভালো লাগা কাজ করবে । 

সবাইকে আন্তরিক ধন্যবাদ। 

লিখেছেন- শিমুল হাসান

TSO

IFIC Bank Limited

Post a Comment

0 Comments