বিসিএস লিখিত পরীক্ষায় পত্রিকার গুরুত্ব

 বিসিএস লিখিত পরীক্ষায় পত্রিকার গুরুত্ব:

বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস যেহেতু অনেক বড় তাই সুপরিকল্পিত ও গোছানো প্রস্তুতি না নিলে দিশেহারা অবস্থার মধ্যে পড়তে হয়।আমি মনে করি লিখিত পরীক্ষার প্রশ্ন দুই ধরনের হয়। একটা হচ্ছে গতানুগতিক, আরেকটা হচ্ছে সমসাময়িক।
গতানুগতিক প্রশ্নের জন্য আগের লিখিত পরীক্ষার প্রশ্নগুলো আর সিলেবাস অনুযায়ী টপিক ধরে ধরে পড়লেই হয়। কিন্তু সমসাময়িক প্রশ্ন গুলোর জন্য পত্রিকা পড়া খুব গুরুত্বপূর্ণ। এর মধ্যে
বাংলা রচনা (৫০)
ইংরেজি রচনা(৫০)
বাংলাদেশ বিষয়াবলী (২০০)
আন্তর্জাতিক বিষয়াবলী(১০০)
এমনকি আগের বছরের লিখিত পরীক্ষাগুলোর প্রশ্ন এবং ওই সময়কার সাম্প্রতিক ইস্যুগুলো বিশ্লেষণ করে দেখা যায় যে কিছু গতানুগতিক প্রশ্নও সাম্প্রতিক বা সমসাময়িক ইস্যু গুলোর উপর ভিত্তি করে তৈরি করা হয়। প্রায় ৪০০+ নম্বরের প্রশ্ন পত্রিকার সংক্রান্ত সংবাদ গুলোর সাথে যুক্ত । তাই পত্রিকা পড়ার অভ্যাস বাদ দিলে বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি শতভাগ সম্ভব হবে না।
অনেকে বুঝতে পারে না পরীক্ষার জন্য পেপারের কোন বিষয়গুলো গুরুত্ব দিতে হবে। এটা তো বুঝতে প্রথমেই বাংলাদেশ বিষয়াবলী, আন্তর্জাতিক বিষয়াবলী লিখিত প্রশ্ন, বাংলা ও ইংরেজি রচনা গুলো বিশ্লেষণ করতে হবে। এছাড়া পত্রিকার নিচের টপিকগুলো অবশ্যই দেখতে হবে। যেমন,
• সরকারের উন্নয়ন, যেমন পদ্মা সেতু , রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র
• কোন সমস্যা সমাধানের সরকারের পদক্ষেপ, যেমন বর্তমানে ডেঙ্গু, বিদ্যুৎ সংকট মোকাবেলা
• আন্তর্জাতিক চুক্তি, জোট , তাদের গৃহীত পদক্ষেপ , পরিকল্পনা প্রভাব
• সাড়া দেশ বা বিশ্বে আলোচিত ঘটনা,যেমন মুদ্রা নীতি, ভিসা নীতি,নির্বাচন, ইউক্রেন রাশিয়া যুদ্ধ ও বিশ্বে প্রভাব
• আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ের সাথে বাংলাদেশের সম্পর্ক ,ভূমিকা , অবস্থান ও প্রতিক্রিয়া
• দেশের অর্থনীতির সাথে যুক্ত সকল কর্মকান্ড ও সরকারের পদক্ষেপ
• সমসাময়িক বিভিন্ন সম্মেলন ও সম্মেলনের ফলাফল , প্রতিশ্রুতি, গৃহীত পদক্ষেপ , প্রভাব, বিভিন্ন দেশের অবস্থান
বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্নপত্র তৈরি, মডারেশন, চূড়ান্ত করা ইত্যাদি সময় বিবেচনা করে দেখা যায় পরীক্ষার দেড় থেকে তিন মাসের আগে হয়ে থাকে । তাই এই সময়টাতে পত্রিকার সমসাময়িক ইস্যুগুলোতে জোর দিলে লিখিত পরীক্ষা ভালো ফিডব্যাক পাওয়া যায়। বলা যায় পত্রিকা পড়ার বিকল্প নাই ।
আমার মতে বিসিএসের লিখিত পরীক্ষার প্রস্তুতিতে প্রত্যেক প্রস্তুতিতে “পত্রিকা” কে একটা আলাদা সাবজেক্ট হিসেবে চিন্তা করে গুরুত্ব দেয়া উচিত।
যদি ইংরেজি বাংলা দুইটাই পড়তে পারেন তাহলে অনুবাদের ৬৫ নাম্বারের প্রস্তুতিও পেপার পড়ার মাধ্যমে নেওয়া যাবে । ইংরেজি পেপার কিভাবে পড়তে হয় সেটা নিয়ে পরে লিখব ।

Post a Comment

0 Comments