এন এস আই রিটেন সমাচার

 গত নিয়োগে সহকারী পরিচালক (এনএসআই) পদের রিটেনের সারসংক্ষেপঃ

• ১০ টা ব্রড প্রশ্ন (সাম্প্রতিক ইস্যুতে‚ বাংলা-ইংলিশ মিলিয়ে)

• মার্কস ১০০

• সময় ২ ঘন্টা

অতঃপর‚ আল্লাহ হাফেজ।

• ১০২ পদের বিপরীতে প্রায় আড়াই লাখ পরিক্ষার্থীর মাঝে টিকানো হয় ১৭১৭ জনকে এবং রিটেনে টিকে ভাইভা দেওয়ার সুযোগ পায় ৬০০ এর কাছাকাছি। 


অন্যদিকে, গতকাল প্রকাশিত সার্কুলারে সহকারী পরিচালক পদের পদসংখ্যা ৫ টি। এইটুকু শুনে আপনি নিশ্চিত ধরে নিন এক্সট্রা-অর্ডিনারী লেভেলের প্রস্তুতিধারী এবং বিরাট কপালওয়ালা বৈ কেউ এইখানে প্রিলিই টিকবেন না। তাই বলে আপনি এপ্লাই করবেন না তেমনটাও নয়। তবে আবেগপ্রবণ হয়ে টাকাটা না খুইয়ে অন্তত আপনার প্রস্তুতির মান বিবেচনায় এপ্লাই করুন। বেকারত্বকালে আমরা অগণিত ভাই-বোনেরাই প্রস্তুতি থাকুক আর না থাকুন‚ এপ্লাই মিস করিনা। এর ফলে কেবল কর্তৃপক্ষের অর্থই উপার্জন হয়‚ আমাদের কিছু হয় না। 

সহকারী পরিচালক পদের প্রিলিঃ

• এইখানে আপনাকে অবশ্যই ব্যাংক-বিসিএস কম্বাইন্ড ভালো প্রস্তুতির সাথে কপালেরও সহায়তা পেতে হবে। তাই এইখানে শুধু 'সহকারী পরিচালক পদের জন্য প্রস্তুতি বলে কিছু নাই। আপনার দীর্ঘদিনের চাকুরীর প্রস্তুতিই (ব্যাংক-বিসিএস) কেবল আপনাকে টিকিয়ে রাখতে পারে। কোনো বুলেট কোর্স বা একটা গাইড পড়ে যা অসম্ভব। 

সহকারী পরিচালক পদের রিটেনঃ

• রিটেন গতবারের ন্যায় হলে পরীক্ষার হলে যা মনে লয় তাই লিখা ছাড়া আপনার কিছুই করার থাকবেনা। সেক্ষেত্রে বিসিএস রিটেনের ভালো প্রস্তুতি, ব্যাংকের রিটেনের জন্য ভালো ফোকাস এবং ফ্রি হ্যান্ড রাইটিং দক্ষতা ও সাম্প্রতিক ইস্যুতে পূর্ণাঙ্গ ধারনা বৈ কিছুই করার নাই। গতবার যেমনঃ তালেবান ইস্যু‚ মন্দিরে অগ্নিকাণ্ডে ধর্মীয় উগ্রতা টাইপ দশটা ব্রড প্রশ্ন ছিলো। পরীক্ষার হলে বসে কেউই জানতো না পরীক্ষা কেমন হইছে। কারণ‚ আমরা এইরকম রিটেনে সাধারণত 'বাংলা‚ইংরেজি‚ম্যাথ‚সাম্প্রতিক ইস্যু মিশ্রিত' প্রশ্নপত্র আশা করি। 

সহকারী পরিচালক পদের ভাইভাঃ

• এই জায়গাটা সবচেয়ে চ্যালেঞ্জিং‚ কারণ এইখানে পরিচালক বা তারও উপরের পদের যে ব্যক্তিরা থাকেন উনারা ম্যাক্সিমামই আর্মি পারসন। আর এমন ব্যক্তিদের সামনে বসে ভাইভা দেওয়া আর দশটা ভাইভার মতো নয়। আপনার বাচনভঙ্গি‚জ্ঞানের পরিধির সাথে একাডেমিক ব্যাকগ্রাউন্ড এবং জিপিএ-সিজিপিএও তাত্‍পর্যপূর্ণ ভূমিকা রাখে। আমাকে সরাসরি জিজ্ঞেস করেন‚"আপনার রেজাল্ট এতো খারাপ কেনো?"

লিখেছেন - আদনান সোহাগ 

Post a Comment

0 Comments