পূবালী নিয়ে কিছু তথ্য

 পূবালী নিয়ে কিছু তথ্য যেটা জানা প্রয়োজনঃ

১। পূবালী পরীক্ষা সম্পূর্ণ প্রশ্ন ইংরেজিতে করা হয় শুধুমাত্র বাংলা ছাড়া, পূবালীতে প্রচুর ভকাবুলারি (GRE type) আসে সেগুলো দেখতে পারেন। আপনারা গ্রুপে ফাইল থেকে দেখতে পারেন সেখানে সকল বিষয়ের প্রশ্ন ধারনাসহ মান বণ্টন দেয়া আছে। আপনাদের প্রিপারেশন এখন কেমন সেটা বিগত সালের প্রশ্নগুলো সলভ করলেই বুঝতে পারবেন। আরও কোথায় পড়তে হবে সেটার ধারনা পাবেন।
২। পরীক্ষাতে নেগেটিভ নম্বর ০.২৫। ধারণা করা যায়, এসও তে ২০হাজার মানে প্রতি পদে ২০০ জন, অফিসার, জুনিয়ার অফিসারে প্রতিটিতে গড়ে ৪০হাজার এর কাছাকাছি মানে প্রতি পদে ২০০জন করে পরীক্ষা দিবেন। (এই সংখ্যাগুলো বিভিন্ন পোস্টের কমেন্টে প্রবেশপত্রের ছবি, সিনিয়রদের একটা ধারণা থেকে নেয়া) তাই কম্পিটিশন হবে।
৩। যারা মাস্টার্স ফলাফল প্রকাশের আগেই, মাস্টার্স দিয়ে আবেদন করেছেন তাদের ভাইভাতে সমস্যা হবে অনেকটা নিশ্চিত কারণ কতৃপক্ষ অনেক আগে উপস্থিত থাকতে বলে এবং সকল তথ্য ক্রস চেক করে, সেখানে আবেদনের শেষ তারিখ এবং আপনার মাস্টার্স ফলাফল প্রকাশের তারিখে পরে হলেই শুরু সমস্যা। পূবালী এডিসি ভাইভার সময় ভুল তথ্যে আবেদনের জন্য অনেককেই ভাইভা দিতে দেয়া হয় নি।
৪। পূবালী সরকারের মত, সরকারের মোড়কে বেসরকারি ব্যাংক এইসব শুনে যারা সরকারী ৯/১০ গ্রেড ছেঁড়ে আসতে চাচ্ছেন তাদের বলব আবার একটু ভেবে দেখেন। কারণ, ২০২২ এর আগে যে কেপিআই এর প্রেসার কম ছিল সেটা এখন বেশি। কেন বেশি? ২০২২ সালে বেতন বৃদ্ধি করেছে তাদের খরচ বেড়েছে তারা সেটা আপনার থেকে আদায় করবে না? প্রাইভেট ব্যাংকের একটা আইডিয়া হল কর্মীর পিছে খরচ কত এবং সেই কর্মী থেকে কত আয় হচ্ছে। হাজার হলেও প্রাইভেট ব্যাংক সরকারী আদরের হাত মাথায় থাকে না এদের তাই প্রতিযোগিতা করেই টিকে থাকতে হয়, এই জন্য টার্গেট প্রেসার আছে যেটা সরকারীতে নেই।
৫। সরকারী ব্যাংকে আপনার ৫-৭ বছর চাকরির বয়স হলে মোটামুটি ১ কোটি টাকার কাছাকাছি লোণ সুবিধা পাওয়া যায় (পোস্টিংএর জায়গা, পদ, ফান্ডের উপর কিছু তারতম্য হতে পারে) সেটি প্রাইভেটে পাবেন কিনা সন্দেহ আর পাইলেও সেটার সুদ হবে বেশি।
৬। প্রোমোশন এর বিষয়টি পরিষ্কার নয় ২০১৭ সালের সিনিয়র অফিসার ব্যাচ এখনও প্রমোশন পায় নি (আমি যতটুকু শুনেছি)।
সবার জন্য শুভকামনা।
কপিরাইট - নাম বলতে অনিচ্ছুক

Post a Comment

0 Comments